+8801883000860

টাংগাইলের পোড়া বাড়ি চমচম মিষ্টি - ১ কেজি

৳380
  • Product Code: none
  • Availability: In Stock

টাংগাইলের পোড়া বাড়ি চমচম মিষ্টিটাঙ্গাইলের পোড়াবাড়ির চমচমের নাম শুনলেই জীবে জল চলে আসে। মিষ্টির রাজা বলে খ্যাত পোড়াবাড়ির চমচমের স্বাদ আর স্বাতন্ত্রের ও..

Shipping

Dhaka metro 70

Easy

Returns

Lowest Price

Guarantee

টাংগাইলের পোড়া বাড়ি চমচম মিষ্টি

টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচমের নাম শুনলেই জীবে জল চলে আসে। মিষ্টির রাজা বলে খ্যাত পোড়াবাড়ির চমচমের স্বাদ আর স্বাতন্ত্রের ও এর জুড়ি মেলাভার। এই সুস্বাদু ও লোভনীয় চমচম মিষ্টি টাঙ্গাইলের অন্যতম একটি ঐতিহ্য। এই ঐতিহ্য প্রায় ২শ’ বছরের প্রাচীন। অর্থাৎ বৃটিশ আমল থেকে অবিভক্ত ভারতবর্ষসহ বিশ্বের বিভিন্ন দেশে পোড়াবাড়ির চমচম টাঙ্গাইলকে ব্যাপক পরিচিতি করেছে। বাংলা বিহার ছাড়িয়ে ভারত বর্ষ তথা গোটা পৃথিবী এর সুনাম রয়েছে। মিষ্টি জগতে অপ্রতিদ্বন্দ্বী চমচমের বৈশিষ্ট্যে অতি চমৎকার। কারণ এর ভিতরের অংশ থাকে রসালো ও নরম। লালচে পোড়া ইটের রংয়ের এই সুস্বাদু চমচমের উপরিভাগে চিনির গুড়ো কোষ থাকে কড়া মিষ্টিতে কানায় কানায় ভরা। তবে দেশের অনেক জায়গা থেকে টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম তৈরীর কারিগর নিয়ে চমচম তৈরীর চেষ্টা করেছেন। এই ঐতিহাসিক চমচমের গুণেই মূলত টাঙ্গাইল জেলা বিশ্ববাজারে পরিচিতি লাভ করে।

পোড়াবাড়ী মূলত একটি গ্রামের নাম, যা টাঙ্গাইল শহর থেকে প্রায় চার কিলোমিটার পশ্চিমে অবস্থিত। এই গ্রামের নাম পোড়াবাড়ী কারণ এখানকার মিষ্টির কারিগর বা ব্যবসায়ীদের ঘর পুড়িয়ে ফেলা হয়েছিল। পোড়াবাড়ী মানে "পোড়া ঘর"। এই মিষ্টি প্রথম কোন ব্যক্তি তৈরি করেছিল তার নাম সনাক্ত করা সম্ভব হয়নি। তবে এটি জানা যায় যে এই গ্রামের দাসারত নামক এক ব্যক্তি প্রথম এই মিষ্টিটি তৈরি করে ছিলেন। পরবর্তিতে ঘোষ এবং পালরা এই মিষ্টি শিল্পের সাথে জড়িয়ে পড়ে। এর রসালো স্বাদ কে অনেকেই মধুর সাথে তুলনা করেন। বলা হয় যে একজন লোক (নাম অনুসারে দাসারত) ধলেশ্বরীর মিষ্টি পানি ও দুধের মিশ্রনে এই মিষ্টি প্রথম তৈরী করেছিলেন। ধারনা করা হয় যে এই মিষ্টির অতুলনীয় স্বাদের গোপন রহস্য মূলত লুকিয়ে আছে ধলেশ্বরীর মিষ্টি পানিতে বা পোড়াবাড়ীর জলে।

এ কারণেই পোড়াবাড়ীর মিষ্টির কারিগররা অন্যান্য এলাকাগুলোতে যেয়ে চমচম বানালেও পোড়াবাড়ীর সেই স্বাদ নিয়ে আসতে ব্যর্থ হয়েছে। ধলেশ্বরীর জলই দায়ী এর বিশ্ব জুড়ে খ্যাতি অর্জনের জন্য।




Write a review

Note: HTML is not translated!
    Bad           Good